দ্বাদশ শ্রেণী দর্শন তৃতীয় সেমিস্টার, চতুর্থ অধ্যায় বেদান্ত প্রশ্ন উত্তর | Class 12, 3rd semester philosophy, Fourth Chapter
দ্বাদশ শ্রেণীর দর্শন তৃতীয় সেমিস্টার চতুর্থ অধ্যায় বেদান্ত mcq
চতুর্থ অধ্যায় - বেদান্ত।এখান থেকে ৮ টি প্রশ্ন পরীক্ষায় আসবে।সঠিক উত্তরটি নির্বাচন কর:
১. বেদান্ত শব্দের আক্ষরিক অর্থ কী?
(ক) বেদের শুরু
(খ) বেদের শেষ
(গ) বেদের মধ্যভাগ
(ঘ) বেদের সারাংশ
সঠিক উত্তর: (খ) বেদের শেষ
২. বেদান্ত দর্শনে "সত্য" কী?
(ক) পরিবর্তনশীল
(খ) শাশ্বত
(গ) বিভ্রম
(ঘ) অস্থায়ী
সঠিক উত্তর: (খ) শাশ্বত
৩. বেদান্ত দর্শনে "অহং" শব্দটি কীভাবে ব্যাখ্যা করা হয়?
(ক) আত্মার প্রকৃতি
(খ) মায়ার প্রতিফলন
(গ) ঈশ্বরের রূপ
(ঘ) চেতনার স্বরূপ
সঠিক উত্তর: (খ) মায়ার প্রতিফলন
৪. বেদান্ত দর্শনে "পূর্ণ" বলতে কী বোঝায়?
(ক) আত্মার স্বাধীনতা
(খ) ঈশ্বরের পরিপূর্ণতা
(গ) বিশ্বের সৃষ্টি
(ঘ) জীবের মুক্তি
সঠিক উত্তর: (খ) ঈশ্বরের পরিপূর্ণতা
৫. বেদান্ত দর্শনে "ব্রহ্ম" কাকে বোঝায়?
(ক) বিশ্বের সৃষ্টিকর্তা
(খ) চিরন্তন, সর্বব্যাপী সত্য
(গ) জীবের আত্মা
(ঘ) মায়ার শক্তি
সঠিক উত্তর: (খ) চিরন্তন, সর্বব্যাপী সত্য
৬. শঙ্করাচার্যের অদ্বৈত বেদান্ত অনুসারে আত্মা এবং ব্রহ্মের সম্পর্ক কী?
(ক) পৃথক এবং স্বাধীন
(খ) এক এবং অপরিবর্তনীয়
(গ) কার্যকারণ সম্পর্ক
(ঘ) বিভ্রম এবং সত্য
সঠিক উত্তর: (খ) এক এবং অপরিবর্তনীয়
৭. দ্বৈত বেদান্ত দর্শনের প্রধান বৈশিষ্ট্য কী?
(ক) ব্রহ্ম ও জীবের একতা
(খ) ঈশ্বর ও আত্মার পার্থক্য
(গ) মায়ার অস্তিত্বহীনতা
(ঘ) সৃষ্টির অস্থায়িত্ব
সঠিক উত্তর: (খ) ঈশ্বর ও আত্মার পার্থক্য
৮. বিশিষ্টাদ্বৈত দর্শনের ভিত্তি কী?
(ক) ব্রহ্ম ও জীবের সম্পূর্ণ একতা
(খ) ব্রহ্ম এবং ঈশ্বরের পৃথক অস্তিত্ব
(গ) মায়ার স্বাধীন শক্তি
(ঘ) জীবের স্বাধীনতা
সঠিক উত্তর: (খ) ব্রহ্ম এবং ঈশ্বরের পৃথক অস্তিত্ব
৯. বেদান্ত দর্শনে মুক্তির প্রধান শর্ত কী?
(ক) ধর্মীয় আচার পালন
(খ) ঈশ্বরের প্রতি ভক্তি
(গ) বিশ্ব ত্যাগ
(ঘ) শারীরিক সাধনা
সঠিক উত্তর: (খ) ঈশ্বরের প্রতি ভক্তি
১০. বেদান্ত দর্শনে "জীব" ও "ব্রহ্ম" এর মধ্যে পার্থক্য কী?
(ক) জীব ব্রহ্মের অংশ
(খ) জীব ব্রহ্মের বিভ্রম
(গ) জীব ব্রহ্মের সৃষ্টি
(ঘ) জীব ও ব্রহ্ম অভিন্ন
সঠিক উত্তর: (খ) জীব ব্রহ্মের বিভ্রম
১১. বেদান্ত দর্শনে "মায়া" কী?
(ক) ঈশ্বরের শক্তি
(খ) বিভ্রম সৃষ্টি করা শক্তি
(গ) আত্মার প্রকৃতি
(ঘ) জীবের স্বাধীনতা
সঠিক উত্তর: (খ) বিভ্রম সৃষ্টি করা শক্তি
১২. বেদান্ত দর্শনে "সাধনা" কী?
(ক) শারীরিক ক্রিয়াকলাপ
(খ) আত্মা ও ব্রহ্মের একতা অনুভব করা
(গ) ধর্মীয় আচার পালন
(ঘ) বিশ্ব ত্যাগ
সঠিক উত্তর: (খ) আত্মা ও ব্রহ্মের একতা অনুভব করা
১৩. বেদান্ত দর্শনে "জ্ঞান" ও "অজ্ঞান" এর পার্থক্য কী?
(ক) জ্ঞান ঈশ্বরের একাত্মতা
(খ) অজ্ঞান ব্রহ্মের স্বরূপ
(গ) জ্ঞান মায়ার প্রভাব
(ঘ) অজ্ঞান আত্মার প্রকৃতি
সঠিক উত্তর: (ক) জ্ঞান ঈশ্বরের একাত্মতা
১৪. বেদান্ত দর্শনে "অহংকার" কী?
(ক) আত্মার প্রকৃত রূপ
(খ) মায়ার একটি অংশ
(গ) ঈশ্বরের শক্তি
(ঘ) জীবের স্বাধীনতা
সঠিক উত্তর: (খ) মায়ার একটি অংশ
১৫. বেদান্ত দর্শনে "প্রকৃতি" কী বোঝায়?
(ক) মায়ার অধিকার
(খ) ঈশ্বরের সৃষ্টি
(গ) আত্মার স্বরূপ
(ঘ) জীবের শক্তি
সঠিক উত্তর: (ক) মায়ার অধিকার
১৬. বেদান্ত দর্শনে "জীবের প্রকৃতি" কী?
(ক) মায়ার প্রভাব
(খ) আত্মার সত্তা
(গ) ঈশ্বরের রূপ
(ঘ) বিশ্বের সৃষ্টি
সঠিক উত্তর: (খ) আত্মার সত্তা
১৭. বেদান্ত দর্শনে "মুক্তি" কীভাবে অর্জিত হয়?
(ক) ধর্মীয় আচার পালনের মাধ্যমে
(খ) ঈশ্বরের সঙ্গে একাত্ম হওয়া
(গ) বিশ্ব ত্যাগের মাধ্যমে
(ঘ) শারীরিক সাধনার মাধ্যমে
সঠিক উত্তর: (খ) ঈশ্বরের সঙ্গে একাত্ম হওয়া
১৮. বেদান্ত দর্শনে "বিশ্বের প্রকৃতি" কীভাবে ব্যাখ্যা করা হয়?
(ক) মায়ার বিভ্রান্তি
(খ) ঈশ্বরের সৃষ্টি
(গ) আত্মার প্রকাশ
(ঘ) জীবের কর্মফল
সঠিক উত্তর: (ক) মায়ার বিভ্রান্তি
১৯. বেদান্ত দর্শনে "সত্য" ও "মিথ্যা" কীভাবে বিশ্লেষণ করা হয়?
(ক) মিথ্যা শুধুমাত্র অভিজ্ঞতার বিকৃত প্রকাশ
(খ) সত্য মায়ার সৃষ্টি
(গ) মিথ্যা ব্রহ্মের প্রকাশ
(ঘ) সত্য অস্থায়ী
সঠিক উত্তর: (ক) মিথ্যা শুধুমাত্র অভিজ্ঞতার বিকৃত প্রকাশ
২০. বেদান্ত দর্শনে "সৃষ্টির উদ্দেশ্য" কী?
(ক) জীবের শক্তি প্রকাশ
(খ) আত্মার মুক্তি
(গ) মায়ার প্রভাব বৃদ্ধি
(ঘ) ঈশ্বরের সৃষ্টি রক্ষা
সঠিক উত্তর: (খ) আত্মার মুক্তি
২১. বেদান্ত দর্শনে "আত্ম-জ্ঞানের" গুরুত্ব কী?
(ক) মায়া থেকে মুক্তি পেতে
(খ) বিশ্বের সৃষ্টি বোঝার জন্য
(গ) ঈশ্বরের শক্তি প্রকাশের জন্য
(ঘ) জীবের কর্মফল নির্ধারণে
সঠিক উত্তর: (ক) মায়া থেকে মুক্তি পেতে
২২. বেদান্ত দর্শনে "অবসান" কী বোঝায়?
(ক) বিশ্বের সৃষ্টি
(খ) মায়ায় অবসান
(গ) ঈশ্বরের প্রকাশ
(ঘ) জীবের শক্তি হ্রাস
সঠিক উত্তর: (খ) মায়ায় অবসান
২৩. বেদান্ত দর্শনে "সমাধি" কী?
(ক) শারীরিক সাধনা
(খ) আত্মজ্ঞান লাভের অভিজ্ঞতা
(গ) মায়ার প্রভাব
(ঘ) ঈশ্বরের প্রতি ভক্তি
সঠিক উত্তর: (খ) আত্মজ্ঞান লাভের অভিজ্ঞতা
২৪. বেদান্ত দর্শনে "ব্রহ্মসুন্দরী" কী বোঝায়?
(ক) ব্রহ্মের মায়াময় রূপ
(খ) আত্মার প্রকৃতি
(গ) জীবের শক্তি
(ঘ) বিশ্বের সৃষ্টি
সঠিক উত্তর: (ক) ব্রহ্মের মায়াময় রূপ
২৫. অদ্বৈত বেদান্ত অনুযায়ী মুক্তির উপায় কী?
(ক) ভক্তির মাধ্যমে
(খ) জ্ঞান অর্জনের মাধ্যমে
(গ) কর্মযোগের মাধ্যমে
(ঘ) ধ্যানের মাধ্যমে
সঠিক উত্তর: (খ) জ্ঞান অর্জনের মাধ্যমে
২৬. বেদান্ত দর্শনে "সিদ্ধান্ত" কী বোঝায়?
(ক) দার্শনিক উপস্থাপন
(খ) বিশ্বের সৃষ্টি
(গ) ঈশ্বরের প্রকাশ
(ঘ) জীবের কর্মফল
সঠিক উত্তর: (ক) দার্শনিক উপস্থাপন
২৭. বেদান্ত দর্শনে ঈশ্বরের রূপ কী?
(ক) সাকার
(খ) নিরাকার
(গ) মায়াময়
(ঘ) পরিবর্তনশীল
সঠিক উত্তর: (খ) নিরাকার
২৮. বেদান্ত দর্শনে "তত্ত্বজ্ঞান" কী?
(ক) বিশ্বের সৃষ্টি
(খ) মুক্তির পথ
(গ) মায়ার প্রভাব
(ঘ) জীবের শক্তি
সঠিক উত্তর: (খ) মুক্তির পথ
২৯. বেদান্ত দর্শনে "ভক্তি" কীভাবে প্রকাশ পায়?
(ক) ধর্মীয় আচার পালনের মাধ্যমে
(খ) ঈশ্বরের প্রতি শ্রদ্ধা
(গ) বিশ্ব ত্যাগের মাধ্যমে
(ঘ) শারীরিক সাধনার মাধ্যমে
সঠিক উত্তর: (খ) ঈশ্বরের প্রতি শ্রদ্ধা
৩০. বেদান্ত দর্শনে "ব্রহ্মানন্দ" কী?
(ক) বিশ্বের সৃষ্টি
(খ) আনন্দের অবস্থান
(গ) মায়ার প্রভাব
(ঘ) জীবের শক্তি
সঠিক উত্তর: (খ) আনন্দের অবস্থান
৩১. বেদান্ত দর্শনে "ঋষি" শব্দের অর্থ কী?
(ক) যোদ্ধা
(খ) দার্শনিক
(গ) শাসক
(ঘ) সাধক
সঠিক উত্তর: (খ) দার্শনিক
৩২. বিশিষ্টাদ্বৈত বেদান্ত কে প্রবর্তন করেন?
(ক) শঙ্করাচার্য
(খ) রামানুজ
(গ) মধ্বাচার্য
(ঘ) নিম্বার্ক
সঠিক উত্তর: (খ) রামানুজ
৩৩. দ্বৈত ও অদ্বৈত বেদান্তের মধ্যে প্রধান পার্থক্য কী?
(ক) মায়ার প্রকৃতি
(খ) আত্মা ও ঈশ্বরের সম্পর্ক
(গ) বিশ্বের সৃষ্টি
(ঘ) জীবের শক্তি
সঠিক উত্তর: (খ) আত্মা ও ঈশ্বরের সম্পর্ক
৩৪. বিশিষ্টাদ্বৈত দর্শনে ঈশ্বরের প্রকৃতি কেমন?
(ক) অসীম এবং একক
(খ) বিকৃত এবং পরিসীমিত
(গ) মায়াময় এবং পরিবর্তনশীল
(ঘ) সাকার এবং স্বাধীন
সঠিক উত্তর: (খ) বিকৃত এবং পরিসীমিত
৩৫. বেদান্ত দর্শনে "সত্তা" শব্দটি কী বোঝায়?
(ক) বিশ্বের সৃষ্টি
(খ) পরম সত্য
(গ) মায়ার প্রভাব
(ঘ) জীবের শক্তি
সঠিক উত্তর: (খ) পরম সত্য
৩৬. অদ্বৈত বেদান্তের কেন্দ্রীয় দৃষ্টিভঙ্গি কী?
(ক) ঈশ্বর ও আত্মার মধ্যে পার্থক্য
(খ) ঈশ্বর এবং আত্মার মধ্যে কোনো পার্থক্য নেই
(গ) মায়ার স্বাধীন শক্তি
(ঘ) বিশ্বের সৃষ্টি
সঠিক উত্তর: (খ) ঈশ্বর এবং আত্মার মধ্যে কোনো পার্থক্য নেই
৩৭. নিরাকার ব্রহ্ম বলতে কী বোঝায়?
(ক) সাকার ঈশ্বর
(খ) নিরাকার ঈশ্বর
(গ) মায়ার প্রকাশ
(ঘ) জীবের শক্তি
সঠিক উত্তর: (খ) নিরাকার ঈশ্বর
৩৮. শঙ্করাচার্যের মতে "অবিভক্ত একতা" কী?
(ক) জীবের স্বাধীনতা
(খ) ব্রহ্মের একক অস্তিত্ব
(গ) মায়ার প্রভাব
(ঘ) বিশ্বের সৃষ্টি
সঠিক উত্তর: (খ) ব্রহ্মের একক অস্তিত্ব
৩৯. বেদান্ত দর্শনে "অস্তিত্ব" কী?
(ক) মায়ার প্রকাশ
(খ) ঈশ্বরের অস্তিত্ব
(গ) জীবের শক্তি
(ঘ) বিশ্বের সৃষ্টি
সঠিক উত্তর: (খ) ঈশ্বরের অস্তিত্ব
৪০. বেদান্ত দর্শনে "ব্রহ্মের চরিত্র" কী?
(ক) পরিবর্তনশীল
(খ) অপরিবর্তনীয়
(গ) মায়াময়
(ঘ) সীমিত
সঠিক উত্তর: (খ) অপরিবর্তনীয়
৪১. "মায়া" কীভাবে "অদ্বৈত বেদান্ত"-এ ব্যাখ্যা করা হয়?
(ক) ঈশ্বরের শক্তি
(খ) বিভ্রম সৃষ্টি করা শক্তি
(গ) আত্মার প্রকৃতি
(ঘ) জীবের স্বাধীনতা
সঠিক উত্তর: (খ) বিভ্রম সৃষ্টি করা শক্তি
৪২. শঙ্করাচার্যের মতে, "ব্রহ্ম" কতটি রূপে প্রকাশিত হয়?
(ক) এক রূপ
(খ) দুই রূপ
(গ) তিন রূপ
(ঘ) অসীম রূপ
সঠিক উত্তর: (ক) এক রূপ
৪৩. "অহং" বেদান্ত দর্শনে কী?
(ক) আত্মার প্রকৃত রূপ
(খ) মায়ার বিভ্রান্তি
(গ) ঈশ্বরের শক্তি
(ঘ) জীবের স্বাধীনতা
সঠিক উত্তর: (খ) মায়ার বিভ্রান্তি
৪৪. "অদ্বৈত বেদান্ত"-এ "মায়া"র অবসান কীভাবে হয়?
(ক) ধর্মীয় আচার পালনের মাধ্যমে
(খ) ঈশ্বরের পূর্ণ উপলব্ধি
(গ) বিশ্ব ত্যাগের মাধ্যমে
(ঘ) শারীরিক সাধনার মাধ্যমে
সঠিক উত্তর: (খ) ঈশ্বরের পূর্ণ উপলব্ধি
৪৫. শঙ্করাচার্যের মতে, "মায়া" কোথায় থাকে?
(ক) ঈশ্বরের মধ্যে
(খ) জীবের ভিতরে
(গ) বিশ্বের সৃষ্টিতে
(ঘ) আত্মার স্বরূপে
সঠিক উত্তর: (খ) জীবের ভিতরে
৪৬. "ব্রহ্ম" শঙ্করাচার্যের মতে কী ধরনের অস্তিত্ব?
(ক) সীমিত, পরিবর্তনশীল
(খ) অসীম, চিরস্থায়ী, পরম সত্য
(গ) মায়াময়, অস্থায়ী
(ঘ) জীবের শক্তি
সঠিক উত্তর: (খ) অসীম, চিরস্থায়ী, পরম সত্য
৪৭. "বিশ্বের অস্তিত্ব" বেদান্ত দর্শনে কীভাবে ব্যাখ্যা করা হয়?
(ক) এটি ঈশ্বরের প্রকাশ
(খ) এটি মায়ার সৃষ্টি
(গ) এটি জীবের কর্মফল
(ঘ) এটি আত্মার স্বরূপ
সঠিক উত্তর: (খ) এটি মায়ার সৃষ্টি
৪৮. শঙ্করাচার্যের মতে, "মায়া" থেকে মুক্তি লাভের জন্য কী প্রয়োজন?
(ক) ধর্মীয় আচার পালন
(খ) আত্ম-জ্ঞান অর্জন
(গ) বিশ্ব ত্যাগ
(ঘ) শারীরিক সাধনা
সঠিক উত্তর: (খ) আত্ম-জ্ঞান অর্জন
৪৯. শঙ্করাচার্যের মতে, মায়ার সত্তা কী?
(ক) ঈশ্বরের শক্তি
(খ) সৃষ্টির বিভ্রম
(গ) আত্মার প্রকৃতি
(ঘ) জীবের স্বাধীনতা
সঠিক উত্তর: (খ) সৃষ্টির বিভ্রম
৫০. "মোক্ষ" লাভের জন্য বেদান্ত দর্শনে প্রধান উপায় কী?
(ক) ভক্তির মাধ্যমে
(খ) আত্ম-জ্ঞান অর্জন
(গ) কর্মযোগের মাধ্যমে
(ঘ) ধ্যানের মাধ্যমে
সঠিক উত্তর: (খ) আত্ম-জ্ঞান অর্জন
৫১. শঙ্করাচার্যের মতে, "জীব" ঈশ্বরের সঙ্গে কীভাবে সম্পর্কিত?
(ক) জীব ঈশ্বরের পৃথক সত্তা
(খ) জীব ঈশ্বরের অংশ
(গ) জীব ঈশ্বরের বিভ্রম
(ঘ) জীব ঈশ্বরের সৃষ্টি
সঠিক উত্তর: (খ) জীব ঈশ্বরের অংশ
৫২. "অদ্বৈত বেদান্ত"-এ "মায়া"র প্রভাব কী?
(ক) এটি বিভ্রান্তি সৃষ্টি করে
(খ) এটি ঈশ্বরের প্রকাশ
(গ) এটি জীবের শক্তি
(ঘ) এটি বিশ্বের সৃষ্টি
সঠিক উত্তর: (ক) এটি বিভ্রান্তি সৃষ্টি করে
৫৩. "বিশ্বের সৃষ্টি" বেদান্ত দর্শনে কীভাবে ব্যাখ্যা করা হয়?
(ক) এটি ঈশ্বরের স্বাধীন সৃষ্টি
(খ) এটি মায়ার প্রভাবে সৃষ্ট
(গ) এটি জীবের কর্মফল
(ঘ) এটি আত্মার প্রকাশ
সঠিক উত্তর: (খ) এটি মায়ার প্রভাবে সৃষ্ট
৫৪. শঙ্করাচার্য "ব্রহ্ম" সম্পর্কে কী বলেছেন?
(ক) ব্রহ্ম পরিবর্তনশীল
(খ) ব্রহ্মই একমাত্র বাস্তব
(গ) ব্রহ্ম মায়ার সৃষ্টি
(ঘ) ব্রহ্ম জীবের শক্তি
সঠিক উত্তর: (খ) ব্রহ্মই একমাত্র বাস্তব
৫৫. শঙ্করাচার্যের মতে, "অদ্বৈত" দর্শনে মায়ার অবস্থান কী?
(ক) মায়া কোনো বাস্তবতা নয়
(খ) মায়া ঈশ্বরের শক্তি
(গ) মায়া জীবের স্বরূপ
(ঘ) মায়া বিশ্বের সৃষ্টি
সঠিক উত্তর: (ক) মায়া কোনো বাস্তবতা নয়
৫৬. "মায়া" শঙ্করাচার্যের মতে কীভাবে সৃষ্টি হয়?
(ক) ঈশ্বরের ইচ্ছায়
(খ) আত্মার অজ্ঞতা থেকে
(গ) জীবের কর্মফল থেকে
(ঘ) বিশ্বের সৃষ্টি থেকে
সঠিক উত্তর: (খ) আত্মার অজ্ঞতা থেকে
৫৭. "অদ্বৈত বেদান্ত"-এর মতে, পৃথিবীর অস্তিত্ব কী?
(ক) এটি একটি পরিবর্তনশীল রূপ
(খ) এটি ঈশ্বরের প্রকাশ
(গ) এটি জীবের শক্তি
(ঘ) এটি আত্মার স্বরূপ
সঠিক উত্তর: (ক) এটি একটি পরিবর্তনশীল রূপ
৫৮. "ঋষি" শব্দটি বেদান্ত দর্শনে কী বোঝায়?
(ক) যোদ্ধা
(খ) আধ্যাত্মিক জ্ঞানী
(গ) শাসক
(ঘ) সাধক
সঠিক উত্তর: (খ) আধ্যাত্মিক জ্ঞানী
৫৯. শঙ্করাচার্যের মতে, "মায়া"র প্রভাব কী?
(ক) এটি জীবনের বিভ্রান্তি সৃষ্টি করে
(খ) এটি ঈশ্বরের প্রকাশ
(গ) এটি জীবের শক্তি
(ঘ) এটি বিশ্বের সৃষ্টি
সঠিক উত্তর: (ক) এটি জীবনের বিভ্রান্তি সৃষ্টি করে
৬০. শঙ্করাচার্যের মতে, "ব্রহ্ম" এবং "জীব" এর সম্পর্ক কী?
(ক) তারা পৃথক এবং স্বাধীন
(খ) তারা এক এবং অভিন্ন
(গ) জীব ব্রহ্মের সৃষ্টি
(ঘ) জীব ব্রহ্মের বিভ্রম
সঠিক উত্তর: (খ) তারা এক এবং অভিন্ন
৬১. শঙ্করাচার্যের মতে, ব্রহ্ম কীভাবে অভ্যন্তরীণভাবে প্রকাশিত হয়?
(ক) ধর্মীয় আচার পালনের মাধ্যমে
(খ) আত্ম-জ্ঞানের চর্চা
(গ) বিশ্ব ত্যাগের মাধ্যমে
(ঘ) শারীরিক সাধনার মাধ্যমে
সঠিক উত্তর: (খ) আত্ম-জ্ঞানের চর্চা
৬২. "দ্বৈত বেদান্ত"-এর মতে, ঈশ্বরের প্রকৃতি কী?
(ক) অসীম এবং একক
(খ) পরিপূর্ণ এবং বৈচিত্র্যময়
(গ) মায়াময় এবং পরিবর্তনশীল
(ঘ) সীমিত এবং অস্থায়ী
সঠিক উত্তর: (খ) পরিপূর্ণ এবং বৈচিত্র্যময়
৬৩. শঙ্করাচার্য "অদ্বৈত বেদান্ত"-এ ঈশ্বরকে কীভাবে বর্ণনা করেন?
(ক) সাকার এবং সীমিত
(খ) অসীম, চিরস্থায়ী, একক
(গ) মায়াময় এবং পরিবর্তনশীল
(ঘ) জীবের শক্তি
সঠিক উত্তর: (খ) অসীম, চিরস্থায়ী, একক
৬৪. শঙ্করাচার্য "ব্রহ্ম" সম্পর্কে কী বলেছিলেন?
(ক) ব্রহ্ম মায়ার সৃষ্টি
(খ) ব্রহ্ম ঈশ্বরের প্রকাশিত রূপ
(গ) ব্রহ্ম জীবের শক্তি
(ঘ) ব্রহ্ম পরিবর্তনশীল
সঠিক উত্তর: (খ) ব্রহ্ম ঈশ্বরের প্রকাশিত রূপ
৬৫. "মায়া" শঙ্করাচার্যের মতে, কীভাবে পরিহারযোগ্য?
(ক) ধর্মীয় আচার পালনের মাধ্যমে
(খ) আত্ম-জ্ঞানে পৌঁছানো
(গ) বিশ্ব ত্যাগের মাধ্যমে
(ঘ) শারীরিক সাধনার মাধ্যমে
সঠিক উত্তর: (খ) আত্ম-জ্ঞানে পৌঁছানো
৬৬. "মায়া" শঙ্করাচার্যের মতে কীভাবে মুক্তি পাওয়া সম্ভব?
(ক) ঈশ্বরের প্রতি ভক্তির মাধ্যমে
(খ) আত্ম-জ্ঞানে
(গ) কর্মযোগের মাধ্যমে
(ঘ) ধ্যানের মাধ্যমে
সঠিক উত্তর: (খ) আত্ম-জ্ঞানে
৬৭. "মায়া" শঙ্করাচার্যের মতে কীভাবে কাজ করে?
(ক) আত্মাকে বিভ্রান্ত করে
(খ) ঈশ্বরের শক্তি প্রকাশ করে
(গ) জীবের কর্মফল নির্ধারণ করে
(ঘ) বিশ্বের সৃষ্টি রক্ষা করে
সঠিক উত্তর: (ক) আত্মাকে বিভ্রান্ত করে
৬৮. শঙ্করাচার্যের মতে, "মায়া" থেকে মুক্তির জন্য কী প্রয়োজন?
(ক) ধর্মীয় আচার পালন
(খ) আত্ম-জ্ঞান অর্জন
(গ) বিশ্ব ত্যাগ
(ঘ) শারীরিক সাধনা
সঠিক উত্তর: (খ) আত্ম-জ্ঞান অর্জন
৬৯. "অদ্বৈত বেদান্ত"-এ "মোক্ষ" লাভের পথ কী?
(ক) ভক্তির মাধ্যমে
(খ) মায়াকে ছেড়ে আত্মজ্ঞান অর্জন করা
(গ) কর্মযোগের মাধ্যমে
(ঘ) ধ্যানের মাধ্যমে
সঠিক উত্তর: (খ) মায়াকে ছেড়ে আত্মজ্ঞান অর্জন করা