জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি - অধ্যায়ের MCQ প্রশ্ন উত্তর ক্লাস 11 দর্শন প্রথম সেমিস্টার তৃতীয় অধ্যায় । Class 11 1st semester philosophy Third Chapter WBCHSE

একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, তৃতীয় অধ্যায় জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি — প্রমাণ সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester philosophy, Third Chapter


শিক্ষার্থী বন্ধুরা আজকে আমরা আলোচনা করবো একাদশ শ্রেণীর দর্শন বিষয়ের তৃতীয় অধ্যায় জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি নিয়ে। আশাকরি তোমরা একাদশ শ্রেণীর প্রথম সেমিস্টারের এই জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি অধ্যায়টি থেকে যেসব প্রশ্ন দেওয়া আছে তা কমন পেয়ে যাবে। আমরা এখানে একাদশ শ্রেণীর, প্রথম সেমিস্টারের দর্শন বিষয়ের তৃতীয় অধ্যায় জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি এর MCQ, SAQ, শূন্যস্থান পূরণ, এক কথায় উত্তর দাও, সংক্ষিপ্ত নোট এগুলি দিয়েছি। এর পরেও তোমাদের এই জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি অধ্যায়টি থেকে কোন অসুবিধা থাকলে, তোমরা আমাদের টেলিগ্রাম, হোয়াটসাপ , ও ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে পারো ।  WBBSE এবং WBCHSE এর সকল বিষয় যেমন   Bengali, English, History, Geogrpahy, Mathematics, Physical Science, Life Science, Political Science, Philosphy, Education, Nutrition, Environmental Science, Sanskrit এর সহজ সমাধান ও সাজেশন এই ওয়েবসাইটে সম্পূর্ণ ফ্রি তে তোমরা পেয়ে যাবে।  
জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি - অধ্যায়ের MCQ প্রশ্ন উত্তর ক্লাস 11 দর্শন প্রথম সেমিস্টার তৃতীয় অধ্যায় । Class 11 1st semester philosophy Third Chapter WBCHSE

একাদশ শ্রেণীর দর্শন প্রথম সেমিস্টার তৃতীয় অধ্যায় "জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি — প্রমাণ সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ"  mcq প্রশ্ন উত্তর

১. ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানকে কী বলা হয়?
(ক) অপ্রমা
(খ) প্রমা
(গ) প্রমাতা
(ঘ) প্রমেয়
সঠিক উত্তর: (খ) প্রমা

২. ভারতীয় দর্শনে অ-যথার্থ জ্ঞানকে কী বলা হয়?
(ক) প্রমা
(খ) প্রমাণ
(গ) অপ্রমা
(ঘ) প্রমাতা
সঠিক উত্তর: (গ) অপ্রমা

৩. ভারতীয় দর্শনের মৌলিক ধারণা বা প্রত্যয়গুলি কী কী?
(ক) প্রমা, অপ্রমা, প্রমাতা, প্রমেয়, প্রমাণ
(খ) প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ
(গ) স্মৃতি, অনুভব, জ্ঞান, বিজ্ঞান
(ঘ) ধর্ম, অর্থ, কাম, মোক্ষ
সঠিক উত্তর: (ক) প্রমা, অপ্রমা, প্রমাতা, প্রমেয়, প্রমাণ

৪. প্রমা কাকে বলে?
(ক) অযথার্থ জ্ঞান
(খ) যথার্থ বা শ্রেষ্ঠ জ্ঞান
(গ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(ঘ) ব্যাপ্তি জ্ঞান
সঠিক উত্তর: (খ) যথার্থ বা শ্রেষ্ঠ জ্ঞান

৫. প্রমার দুটি বৈশিষ্ট্য কী?
(ক) সংশয়যুক্ত ও বিপর্যয়যুক্ত
(খ) নিঃসন্দিগ্ধ জ্ঞান ও বিপর্যয় শূন্য অনুভব
(গ) স্মৃতি ও অনুভব
(ঘ) প্রত্যক্ষ ও অনুমান
সঠিক উত্তর: (খ) নিঃসন্দিগ্ধ জ্ঞান ও বিপর্যয় শূন্য অনুভব

৬. প্রতিটি জ্ঞানের আবশ্যিক শর্তগুলি কী কী?
(ক) প্রমা ও অপ্রমা
(খ) প্রমাতা, প্রমেয় ও প্রমাণ
(গ) স্মৃতি ও অনুভব
(ঘ) প্রত্যক্ষ ও উপমান
সঠিক উত্তর: (খ) প্রমাতা, প্রমেয় ও প্রমাণ

৭. ভারতীয় দর্শনে জ্ঞানকে কয় ভাগে ভাগ করা যায় ও কী কী?
(ক) তিন ভাগে— প্রমা, অপ্রমা, প্রমাণ
(খ) দুই ভাগে— স্মৃতি ও অনুভব
(গ) চার ভাগে— প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ
(ঘ) পাঁচ ভাগে— প্রত্যক্ষ, অনুমান, শব্দ, অর্থাপত্তি, অনুপলব্ধি
সঠিক উত্তর: (খ) দুই ভাগে— স্মৃতি ও অনুভব

৮. স্মৃতি ও অনুভব কাকে বলে?
(ক) স্মৃতি হল সংস্কার থেকে উৎপন্ন জ্ঞান, অনুভব হল সংস্কার ভিন্ন জ্ঞান
(খ) স্মৃতি হল প্রত্যক্ষ জ্ঞান, অনুভব হল অনুমান জ্ঞান
(গ) স্মৃতি হল বৈদিক জ্ঞান, অনুভব হল লৌকিক জ্ঞান
(ঘ) স্মৃতি হল অযথার্থ জ্ঞান, অনুভব হল যথার্থ জ্ঞান
সঠিক উত্তর: (ক) স্মৃতি হল সংস্কার থেকে উৎপন্ন জ্ঞান, অনুভব হল সংস্কার ভিন্ন জ্ঞান

৯. অনুভব কয় প্রকার ও কী কী?
(ক) তিন প্রকার— প্রত্যক্ষ, অনুমান, শব্দ
(খ) দুই প্রকার— যথার্থ ও অযথার্থ
(গ) চার প্রকার— প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ
(ঘ) পাঁচ প্রকার— প্রত্যক্ষ, অনুমান, শব্দ, অর্থাপত্তি, অনুপলব্ধি
সঠিক উত্তর: (খ) দুই প্রকার— যথার্থ ও অযথার্থ

১০. অপ্রমা কী?
(ক) যথার্থ জ্ঞান
(খ) অযথার্থ জ্ঞান
(গ) বিশ্বাসযোগ্য জ্ঞান
(ঘ) ব্যাপ্তি জ্ঞান
সঠিক উত্তর: (খ) অযথার্থ জ্ঞান

১১. প্রমা কাকে বলে?
(ক) অযথার্থ অনুভব
(খ) যথার্থ অনুভব
(গ) সংস্কার থেকে উৎপন্ন জ্ঞান
(ঘ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
সঠিক উত্তর: (খ) যথার্থ অনুভব

১২. প্রমাতা কী?
(ক) যথার্থ জ্ঞান লাভের বিষয়
(খ) যথার্থ জ্ঞান লাভকারী
(গ) জ্ঞান লাভের উপায়
(ঘ) অযথার্থ জ্ঞান
সঠিক উত্তর: (খ) যথার্থ জ্ঞান লাভকারী

১৩. প্রমেয় কী?
(ক) যথার্থ জ্ঞান লাভকারী
(খ) জ্ঞান লাভের উপায়
(গ) যথার্থ জ্ঞান লাভের বিষয়
(ঘ) অযথার্থ জ্ঞান
সঠিক উত্তর: (গ) যথার্থ জ্ঞান লাভের বিষয়

১৪. প্রমাণ কী?
(ক) যথার্থ জ্ঞান লাভকারী
(খ) যথার্থ জ্ঞান লাভের বিষয়
(গ) যথার্থ জ্ঞান লাভের উৎস বা উপায়
(ঘ) অযথার্থ জ্ঞান
সঠিক উত্তর: (গ) যথার্থ জ্ঞান লাভের উৎস বা উপায়

১৫. প্রমাণ কয়টি ও কী কী?
(ক) চারটি— প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ
(খ) পাঁচটি— প্রত্যক্ষ, অনুমান, শব্দ, অর্থাপত্তি, অনুপলব্ধি
(গ) ছয়টি— প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ, অর্থাপত্তি, অনুপলব্ধি
(ঘ) তিনটি— প্রত্যক্ষ, অনুমান, শব্দ
সঠিক উত্তর: (গ) ছয়টি— প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ, অর্থাপত্তি, অনুপলব্ধি

১৬. প্রত্যক্ষ প্রমাণ কী?
(ক) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(খ) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সহযোগে যে জ্ঞান লাভ হয়
(গ) জানা বিষয়ের উপর ভিত্তি করে অজানা বিষয়ের জ্ঞান
(ঘ) বস্তুর অভাব প্রত্যক্ষে যে জ্ঞান লাভ হয়
সঠিক উত্তর: (খ) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সহযোগে যে জ্ঞান লাভ হয়

১৭. অনুমান কী?
(ক) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সহযোগে জ্ঞান
(খ) জানা বিষয়ের উপর ভিত্তি করে অজানা বিষয়ের জ্ঞান লাভের চেষ্টা
(গ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
(ঘ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
সঠিক উত্তর: (খ) জানা বিষয়ের উপর ভিত্তি করে অজানা বিষয়ের জ্ঞান লাভের চেষ্টা

১৮. উপমান প্রমাণ কী?
(ক) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
(খ) দুটি ব্যক্তি বা বস্তুর মধ্যে সাদৃশ্য দেখে অনুমান
(গ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(ঘ) আপত্তির ভিত্তিতে জ্ঞান
সঠিক উত্তর: (খ) দুটি ব্যক্তি বা বস্তুর মধ্যে সাদৃশ্য দেখে অনুমান

১৯. শব্দ প্রমাণ কী?
(ক) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
(খ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি থেকে জ্ঞান
(গ) জানা বিষয়ের উপর ভিত্তি করে অজানা বিষয়ের জ্ঞান
(ঘ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
সঠিক উত্তর: (খ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি থেকে জ্ঞান

২০. অর্থাপত্তি প্রমাণ কী?
(ক) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সহযোগে জ্ঞান
(খ) বিশয়ের আপত্তির ভিত্তিতে যে জ্ঞান লাভ হয়
(গ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
(ঘ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
সঠিক উত্তর: (খ) বিষয়ের আপত্তির ভিত্তিতে যে জ্ঞান লাভ হয়

২১. অনুপলব্ধি প্রমাণ কী?
(ক) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(খ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
(গ) বস্তুর অভাব প্রত্যক্ষে যে জ্ঞান লাভ হয়
(ঘ) জানা বিষয়ের উপর ভিত্তি করে অজানা বিষয়ের জ্ঞান
সঠিক উত্তর: (গ) বস্তুর অভাব প্রত্যক্ষে যে জ্ঞান লাভ হয়

২২. চার্বাক দর্শন কয়টি প্রমাণ স্বীকার করে?
(ক) একটি
(খ) দুইটি
(গ) তিনটি
(ঘ) চারটি
সঠিক উত্তর: (ক) একটি

২৩. বৌদ্ধ ও বৈশেষিক সম্প্রদায় কয়টি প্রমাণ স্বীকার করে?
(ক) একটি
(খ) দুইটি
(গ) তিনটি
(ঘ) চারটি
সঠিক উত্তর: (খ) দুইটি

২৪. সাংখ্য, যোগ ও জৈন সম্প্রদায় কয়টি প্রমাণ স্বীকার করে?
(ক) একটি
(খ) দুইটি
(গ) তিনটি
(ঘ) চারটি
সঠিক উত্তর: (গ) তিনটি

২৫. ন্যায় দর্শন কয়টি প্রমাণ স্বীকার করে?
(ক) তিনটি
(খ) চারটি
(গ) পাঁচটি
(ঘ) ছয়টি
সঠিক উত্তর: (খ) চারটি

২৬. মীমাংসা দর্শন কয়টি প্রমাণ স্বীকার করে?
(ক) তিনটি
(খ) চারটি
(গ) পাঁচটি
(ঘ) ছয়টি
সঠিক উত্তর: (গ) পাঁচটি

২৭. বেদান্ত দর্শন কয়টি প্রমাণ স্বীকার করে?
(ক) তিনটি
(খ) চারটি
(গ) পাঁচটি
(ঘ) ছয়টি
সঠিক উত্তর: (ঘ) ছয়টি

২৮. অনুমানে কয়টি পদ থাকে ও কী কী?
(ক) দুটি— পক্ষ পদ, সাধ্য পদ
(খ) তিনটি— পক্ষ পদ, সাধ্য পদ, হেতু পদ
(গ) চারটি— পক্ষ পদ, সাধ্য পদ, হেতু পদ, ব্যাপ্তি
(ঘ) পাঁচটি— পক্ষ পদ, সাধ্য পদ, হেতু পদ, পরামর্শ, অনুমিতি
সঠিক উত্তর: (খ) তিনটি— পক্ষ পদ, সাধ্য পদ, হেতু পদ

২৯. পক্ষ পদ কাকে বলে?
(ক) যার অস্তিত্ব প্রমাণ করতে চাই
(খ) যে স্থানে কোনো কিছুর অস্তিত্ব অনুমান করা হয়
(গ) যার সাহায্যে অস্তিত্ব প্রমাণ করা হয়
(ঘ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
সঠিক উত্তর: (খ) যে স্থানে কোনো কিছুর অস্তিত্ব অনুমান করা হয়

৩০. সাধ্য পদ কাকে বলে?
(ক) যে স্থানে কোনো কিছুর অস্তিত্ব অনুমান করা হয়
(খ) যার অস্তিত্ব সাধন বা প্রমাণ করতে চাই
(গ) যার সাহায্যে অস্তিত্ব প্রমাণ করা হয়
(ঘ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
সঠিক উত্তর: (খ) যার অস্তিত্ব সাধন বা প্রমাণ করতে চাই

৩১. হেতু পদ কাকে বলে?
(ক) যে স্থানে কোনো কিছুর অস্তিত্ব অনুমান করা হয়
(খ) যার অস্তিত্ব সাধন বা প্রমাণ করতে চাই
(গ) যার সাহায্যে কোনো কিছুর অস্তিত্ব প্রমাণ করতে চাই
(ঘ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
সঠিক উত্তর: (গ) যার সাহায্যে কোনো কিছুর অস্তিত্ব প্রমাণ করতে চাই

৩২. অনুমানের ভিত্তি কী?
(ক) প্রত্যক্ষ ও শব্দ
(খ) ব্যাপ্তি জ্ঞান ও পক্ষ ধর্মতা
(গ) উপমান ও অর্থাপত্তি
(ঘ) স্মৃতি ও অনুভব
সঠিক উত্তর: (খ) ব্যাপ্তি জ্ঞান ও পক্ষ ধর্মতা

৩৩. ব্যাপ্তি কী?
(ক) পক্ষে হেতুর উপস্থিতি
(খ) হেতু পদের সঙ্গে সাধ্য পদের নিয়ত ও সহচার সম্বন্ধ
(গ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(ঘ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
সঠিক উত্তর: (খ) হেতু পদের সঙ্গে সাধ্য পদের নিয়ত ও সহচার সম্বন্ধ

৩৪. পক্ষ ধর্মতা কী?
(ক) হেতু পদের সঙ্গে সাধ্য পদের সম্বন্ধ
(খ) পক্ষে হেতুর উপস্থিতি
(গ) ব্যাপ্তি বিশিষ্ট জ্ঞান
(ঘ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
সঠিক উত্তর: (খ) পক্ষে হেতুর উপস্থিতি

৩৫. পরামর্শ কী?
(ক) ব্যাপ্তি বিশিষ্ট পক্ষধর্মতা জ্ঞান
(খ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(খ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
(ঘ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
সঠিক উত্তর: (ক) ব্যাপ্তি বিশিষ্ট পক্ষধর্মতা জ্ঞান

৩৬. অনুমিতি কী?
(ক) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(খ) পরামর্শ থেকে যে জ্ঞান লাভ হয়
(গ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
(ঘ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
সঠিক উত্তর: (খ) পরামর্শ থেকে যে জ্ঞান লাভ হয়

৩৭. শব্দ প্রমাণ কয় প্রকার ও কী কী?
(ক) তিন প্রকার— বৈদিক, লৌকিক, অদৃষ্টার্থ
(খ) দুই প্রকার— দৃষ্টার্থ শব্দ প্রমাণ ও অদৃষ্টার্থ শব্দ প্রমাণ
(গ) চার প্রকার— প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ
(ঘ) পাঁচ প্রকার— প্রত্যক্ষ, অনুমান, শব্দ, অর্থাপত্তি, অনুপলব্ধি
সঠিক উত্তর: (খ) দুই প্রকার— দৃষ্টার্থ শব্দ প্রমাণ ও অদৃষ্টার্থ শব্দ প্রমাণ

৩৮. দৃষ্টার্থ শব্দ প্রমাণ কী?
(ক) অতীন্দ্রিয় বিষয়
(খ) প্রত্যক্ষ যোগ্য বিষয়ের বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(গ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
(ঘ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
সঠিক উত্তর: (খ) প্রত্যক্ষ যোগ্য বিষয়ের বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি

৩৯. অদৃষ্টার্থ শব্দ প্রমাণ কাকে বলে?
(ক) প্রত্যক্ষ যোগ্য বিষয়
(খ) অতীন্দ্রিয় বিষয়
(গ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
(ঘ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
সঠিক উত্তর: (খ) অতীন্দ্রিয় বিষয়

৪০. অর্থাপত্তি কয় প্রকার ও কী কী?
(ক) দুই প্রকার— দৃষ্টার্থপত্তি ও শ্রুতার্থপত্তি
(খ) তিন প্রকার— দৃষ্টার্থ, শ্রুতার্থ, অদৃষ্টার্থ
(গ) চার প্রকার— প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ
(ঘ) পাঁচ প্রকার— প্রত্যক্ষ, অনুমান, শব্দ, অর্থাপত্তি, অনুপলব্ধি
সঠিক উত্তর: (ক) দুই প্রকার— দৃষ্টার্থপত্তি ও শ্রুতার্থপত্তি

৪১. দৃষ্টার্থপত্তি কাকে বলে?
(ক) শ্রুত বিষয়ের মধ্যে অসংগতি ব্যাখ্যার কল্পনা
(খ) দৃষ্ট বিষয়ের মধ্যে অসংগতি ব্যাখ্যার কল্পনা
(গ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(ঘ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
সঠিক উত্তর: (খ) দৃষ্ট বিষয়ের মধ্যে অসংগতি ব্যাখ্যার কল্পনা

৪২. শ্রুতার্থপত্তি কাকে বলে?
(ক) দৃষ্ট বিষয়ের মধ্যে অসংগতি ব্যাখ্যার কল্পনা
(খ) শ্রুত বিষয়ের মধ্যে অসংগতি ব্যাখ্যার কল্পনা
(গ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(ঘ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
সঠিক উত্তর: (খ) শ্রুত বিষয়ের মধ্যে অসংগতি ব্যাখ্যার কল্পনা

৪৩. প্রমা ও প্রমাণ উভয় কী?
(ক) প্রত্যক্ষ ও অর্থাপত্তি
(খ) অনুমান ও উপমান
(গ) শব্দ ও অনুপলব্ধি
(ঘ) স্মৃতি ও অনুভব
সঠিক উত্তর: (ক) প্রত্যক্ষ ও অর্থাপত্তি

৪৪. কোন দর্শনে একটি প্রমাণ স্বীকার করা হয়েছে?
(ক) ন্যায় দর্শন
(খ) চার্বাক দর্শন
(গ) সাংখ্য দর্শন
(ঘ) বেদান্ত দর্শন
সঠিক উত্তর: (খ) চার্বাক দর্শন

৪৫. সব ভারতীয় দার্শনিক সম্প্রদায় কোন প্রমাণকে স্বীকার করেছেন?
(ক) অনুমান
(খ) উপমান
(গ) প্রত্যক্ষ
(ঘ) শব্দ
সঠিক উত্তর: (গ) প্রত্যক্ষ

৪৬. সুখ-দুঃখ, আনন্দ-বেদনা ইত্যাদির জ্ঞান কোন প্রত্যক্ষের দ্বারা উৎপন্ন হয়?
(ক) বাহ্য প্রত্যক্ষ
(খ) মানস প্রত্যক্ষ
(গ) নির্বিকল্পক প্রত্যক্ষ
(ঘ) সবিকল্পক প্রত্যক্ষ
সঠিক উত্তর: (খ) মানস প্রত্যক্ষ

৪৭. চার্বাক মতে, বাহ্যবিষয়ের জ্ঞান কিসের দ্বারা উৎপন্ন হয়?
(ক) মনের দ্বারা
(খ) পঞ্চ ইন্দ্রিয়ের দ্বারা
(গ) শব্দ প্রমাণের দ্বারা
(ঘ) অর্থাপত্তির দ্বারা
সঠিক উত্তর: (খ) পঞ্চ ইন্দ্রিয়ের দ্বারা

৪৮. “যে জ্ঞান দ্রষ্টার নিজের মতোই সত্য তার যথার্থতা নিয়ে কোনো প্রশ্ন উঠতে পারে না”—একথা কে বলেছেন?
(ক) ন্যায় দার্শনিক
(খ) বৌদ্ধ দার্শনিক
(গ) চার্বাক দার্শনিক
(ঘ) মীমাংসক দার্শনিক
সঠিক উত্তর: (গ) চার্বাক দার্শনিক

৪৯. চার্বাকগণ কোন ইন্দ্রিয়ের অস্তিত্ব স্বীকার করেন না?
(ক) চক্ষু
(খ) মন
(গ) কর্ণ
(ঘ) জিহ্বা
সঠিক উত্তর: (খ) মন

৫০. বৌদ্ধ দর্শনে কোন প্রত্যক্ষকে স্বীকার করা হয়েছে?
(ক) সবিকল্পক প্রত্যক্ষ
(খ) নির্বিকল্পক প্রত্যক্ষ
(গ) মানস প্রত্যক্ষ
(ঘ) বাহ্য প্রত্যক্ষ
সঠিক উত্তর: (খ) নির্বিকল্পক প্রত্যক্ষ

৫১. সাংখ্য দর্শনে “অধ্যাবসায়” শব্দের দ্বারা কী বোঝানো হয়েছে?
(ক) সংশয়যুক্ত জ্ঞান
(খ) সংশয়মুক্ত জ্ঞান
(গ) বিপর্যয়যুক্ত জ্ঞান
(ঘ) অতীন্দ্রিয় জ্ঞান
সঠিক উত্তর: (খ) সংশয়মুক্ত জ্ঞান

৫২. নৈয়ায়িকগণ প্রত্যক্ষের কয়টি স্তর স্বীকার করেছেন?
(ক) একটি
(খ) দুইটি
(গ) তিনটি
(ঘ) চারটি
সঠিক উত্তর: (খ) দুইটি

৫৩. কোন দর্শন সম্প্রদায়ের মতে নির্বিকল্পক জ্ঞান প্রবৃত্তির কারণ?
(ক) ন্যায়
(খ) সাংখ্য
(গ) মীমাংসা
(ঘ) বৌদ্ধ
সঠিক উত্তর: (গ) মীমাংসা

৫৪. অনুমান প্রমাণের প্রমা কী?
(ক) ব্যাপ্তি
(খ) পক্ষধর্মতা
(গ) অনুমিতি
(ঘ) পরামর্শ
সঠিক উত্তর: (গ) অনুমিতি

৫৫. অনুমান প্রমাণের “অনু” শব্দের অর্থ কী?
(ক) পূর্ব
(খ) পশ্চাৎ
(গ) সহচার
(ঘ) নিয়ত
সঠিক উত্তর: (খ) পশ্চাৎ

৫৬. অনুমান প্রমাণের “মান” শব্দের অর্থ কী?
(ক) জ্ঞান
(খ) প্রমাণ
(গ) বিষয়
(ঘ) ইন্দ্রিয়
সঠিক উত্তর: (ক) জ্ঞান

৫৭. “অনুমান” কথাটির অর্থ কী?
(ক) পূর্ববর্তী জ্ঞান
(খ) পশ্চাদবর্তী জ্ঞান
(গ) সহচার জ্ঞান
(ঘ) নিয়ত জ্ঞান
সঠিক উত্তর: (খ) পশ্চাদবর্তী জ্ঞান

৫৮. “যেখানে যেখানে ধূম আছে সেখানে সেখানে বহ্নি আছে”—এটি কী ধরনের সম্পর্ক?
(ক) পক্ষধর্মতা সম্পর্ক
(খ) ব্যাপ্তি সম্পর্ক
(গ) পরামর্শ সম্পর্ক
(ঘ) অনুমিতি সম্পর্ক
সঠিক উত্তর: (খ) ব্যাপ্তি সম্পর্ক

৫৯. “যেহেতু পর্বতে ধূম আছে, সেহেতু পর্বতে বহ্নি আছে”—এখানে পক্ষ পদ কোনটি?
(ক) ধূম
(খ) বহ্নি
(গ) পর্বত
(ঘ) হেতু
সঠিক উত্তর: (গ) পর্বত

৬০. “যেহেতু পর্বতে ধূম আছে, সেহেতু পর্বতে বহ্নি আছে”—এখানে সাধ্য পদ কোনটি?
(ক) ধূম
(খ) বহ্নি
(গ) পর্বত
(ঘ) হেতু
সঠিক উত্তর: (খ) বহ্নি

৬১. “পর্বতে ধূম আছে সেহেতু পর্বতে বহ্নি আছে”—এখানে হেতু পদ কোনটি?
(ক) পর্বত
(খ) বহ্নি
(গ) ধূম
(ঘ) পক্ষ
সঠিক উত্তর: (গ) ধূম

৬২. “পর্বতে ধূম আছে”—এটি কী ধরনের জ্ঞান?
(ক) ব্যাপ্তি জ্ঞান
(খ) পক্ষধর্মতা জ্ঞান
(গ) অনুমিতি জ্ঞান
(ঘ) পরামর্শ জ্ঞান
সঠিক উত্তর: (খ) পক্ষধর্মতা জ্ঞান

৬৩. “পর্বতে বহ্নি আছে”—এটি কী ধরনের জ্ঞান?
(ক) ব্যাপ্তি জ্ঞান
(খ) পক্ষধর্মতা জ্ঞান
(গ) অনুমিতি জ্ঞান
(ঘ) পরামর্শ জ্ঞান
সঠিক উত্তর: (গ) অনুমিতি জ্ঞান

৬৪. অনুমিতির জন্য কিসের প্রয়োজন হয়?
(ক) পক্ষধর্মতা
(খ) ব্যাপ্তিস্মরণ
(গ) শব্দ প্রমাণ
(ঘ) উপমান প্রমাণ
সঠিক উত্তর: (খ) ব্যাপ্তিস্মরণ

৬৫. ব্যাপ্তিজ্ঞান ও পক্ষধর্মতা জ্ঞানের সম্বন্ধ স্থাপনে কী হয়?
(ক) অনুমিতি
(খ) পরামর্শ
(গ) উপমিতি
(ঘ) শব্দ প্রমাণ
সঠিক উত্তর: (খ) পরামর্শ

৬৬. পরামর্শ থেকে উৎপন্ন জ্ঞানকে কী বলা হয়?
(ক) ব্যাপ্তি
(খ) পক্ষধর্মতা
(গ) অনুমিতি
(ঘ) উপমিতি
সঠিক উত্তর: (গ) অনুমিতি

৬৭. সাদৃশ্যজ্ঞানের ভিত্তিতে উৎপন্ন জ্ঞানকে কী বলা হয়?
(ক) প্রত্যক্ষ
(খ) অনুমান
(গ) উপমান
(ঘ) শব্দ
সঠিক উত্তর: (গ) উপমান

৬৮. উপমানের ব্যুৎপত্তিগত অর্থ কী?
(ক) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(খ) সাদৃশ্যজ্ঞান
(গ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
(ঘ) পশ্চাদবর্তী জ্ঞান
সঠিক উত্তর: (খ) সাদৃশ্যজ্ঞান

৬৯. “গবয় গরুর মতো”—এটি কিসের উদাহরণ?
(ক) প্রত্যক্ষ
(খ) অনুমান
(গ) উপমান
(ঘ) শব্দ
সঠিক উত্তর: (গ) উপমান

৭০. “অতিদেশবাক্য” কথার অর্থ কী?
(ক) বিশ্বাসযোগ্য ব্যক্তির থেকে শোনা বাক্য
(খ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
(গ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
(ঘ) পশ্চাদবর্তী জ্ঞান
সঠিক উত্তর: (ক) বিশ্বাসযোগ্য ব্যক্তির থেকে শোনা বাক্য

৭১. “গবয়” কথার অর্থ কী?
(ক) সাদা গাই
(খ) নীল গাই
(গ) কালো গাই
(ঘ) বাদামী গাই
সঠিক উত্তর: (খ) নীল গাই

৭২. “সংজ্ঞা”-এর অর্থ কী?
(ক) বস্তু
(খ) পদ
(গ) বাক্য
(ঘ) শক্তি
সঠিক উত্তর: (খ) পদ

৭৩. “সংজ্ঞি”-এর অর্থ কী?
(ক) পদ দ্বারা নির্দেশিত বস্তু
(খ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি
(গ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
(ঘ) পশ্চাদবর্তী জ্ঞান
সঠিক উত্তর: (ক) পদ দ্বারা নির্দেশিত বস্তু

৭৪. অতিদেশবাক্য বলতে কী বোঝায়?
(ক) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
(খ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বক্তব্য
(গ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
(ঘ) পশ্চাদবর্তী জ্ঞান
সঠিক উত্তর: (খ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বক্তব্য

৭৫. গরুর সঙ্গে সাদৃশ্যযুক্ত কোনো পশুকে দেখে “এটি গবয়”—এই জ্ঞানকে কী বলা হয়?
(ক) অনুমিতি
(খ) উপমিতি
(গ) ব্যাপ্তি
(ঘ) পক্ষধর্মতা
সঠিক উত্তর: (খ) উপমিতি

৭৬. বৈশেষিকগণ উপমানকে কোন প্রমাণের অন্তর্ভুক্ত করেন?
(ক) প্রত্যক্ষ
(খ) অনুমান
(গ) শব্দ
(ঘ) অর্থাপত্তি
সঠিক উত্তর: (খ) অনুমান

৭৭. শব্দ প্রমাণকে আর কোন নামে জানা যায়?
(ক) আগম
(খ) উপমান
(গ) অর্থাপত্তি
(ঘ) অনুপলব্ধি
সঠিক উত্তর: (ক) আগম

৭৮. শব্দকে শ্রেষ্ঠ প্রমাণ বলে উল্লেখ করেছেন কারা?
(ক) ন্যায় দার্শনিক
(খ) বৌদ্ধ দার্শনিক
(গ) মীমাংসক দার্শনিক
(ঘ) চার্বাক দার্শনিক
সঠিক উত্তর: (গ) মীমাংসক দার্শনিক

৭৯. মীমাংসকরা শব্দকে শ্রেষ্ঠ প্রমাণ বলেছেন কেন?
(ক) কারণ এটি প্রত্যক্ষের সমতুল্য
(খ) কারণ বেদবাক্যের প্রামাণ্য প্রতিষ্ঠা করার জন্য
(গ) কারণ এটি অতীন্দ্রিয় জ্ঞান প্রদান করে
(ঘ) কারণ এটি সাদৃশ্যজ্ঞানের ভিত্তিতে জ্ঞান দেয়
সঠিক উত্তর: (খ) কারণ বেদবাক্যের প্রামাণ্য প্রতিষ্ঠা করার জন্য

৮০. কাদের মতে বেদবাক্য স্বয়ংসিদ্ধ ও স্বতঃসত্য?
(ক) ন্যায় দার্শনিক
(খ) বৌদ্ধ দার্শনিক
(গ) মীমাংসক দার্শনিক
(ঘ) চার্বাক দার্শনিক
সঠিক উত্তর: (গ) মীমাংসক দার্শনিক

৮১. মীমাংসক মতে শব্দ কী?
(ক) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
(খ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বক্তব্য
(গ) দুটি বস্তুর মধ্যে সাদৃশ্যের জ্ঞান
(ঘ) পশ্চাদবর্তী জ্ঞান
সঠিক উত্তর: (খ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বক্তব্য

৮২. ন্যায় মতে, আপ্তব্যক্তির উপদেশ বাক্যকে কী বলা হয়?
(ক) প্রত্যক্ষ প্রমাণ
(খ) অনুমান প্রমাণ
(গ) শব্দ প্রমাণ
(ঘ) উপমান প্রমাণ
সঠিক উত্তর: (গ) শব্দ প্রমাণ

৮৩. শব্দের দুইটি প্রকার কী কী?
(ক) দৃষ্টার্থ ও অদৃষ্টার্থ
(খ) বৈদিক বাক্য ও লৌকিক বাক্য
(গ) সংজ্ঞা ও সংজ্ঞি
(ঘ) পক্ষধর্মতা ও ব্যাপ্তি
সঠিক উত্তর: (খ) বৈদিক বাক্য ও লৌকিক বাক্য

৮৪. “আপ্তপদেশঃ শব্দঃ”—কথাটি কে বলেছেন?
(ক) শঙ্করাচার্য
(খ) মহর্ষি গৌতম
(গ) রামানুজ
(ঘ) গৌড়পাদ
সঠিক উত্তর: (খ) মহর্ষি গৌতম

৮৫. লৌকিক বাক্য কী?
(ক) বেদের বাক্য
(খ) সাধারণ মানুষের উচ্চারিত বাক্য
(গ) অতীন্দ্রিয় বিষয়ের বাক্য
(ঘ) বিজ্ঞানীদের বাক্য
সঠিক উত্তর: (খ) সাধারণ মানুষের উচ্চারিত বাক্য

৮৬. বৈদিক বাক্য কী?
(ক) সাধারণ মানুষের উচ্চারিত বাক্য
(খ) বেদের বাক্যকে অভ্রান্ত বলে স্বীকার করা
(গ) বিজ্ঞানীদের বাক্য
(ঘ) অতীন্দ্রিয় বিষয়ের বাক্য
সঠিক উত্তর: (খ) বেদের বাক্যকে অভ্রান্ত বলে স্বীকার করা

৮৭. “দৃষ্টার্থ” শব্দের একটি উদাহরণ দাও।
(ক) পুনর্জন্ম
(খ) বৈজ্ঞানিকদের উক্তি
(গ) মোক্ষ
(ঘ) ধর্ম
সঠিক উত্তর: (খ) বৈজ্ঞানিকদের উক্তি

৮৮. “অদৃষ্টার্থ” শব্দের উদাহরণ দাও।
(ক) বৈজ্ঞানিকদের উক্তি
(খ) পুনর্জন্ম
(গ) সাধারণ মানুষের বাক্য
(ঘ) বেদের বাক্য
সঠিক উত্তর: (খ) পুনর্জন্ম

৮৯. বর্ণ বা বর্ণ সমষ্টির মধ্যে কোনো পদার্থকে নির্দেশ করার ক্ষমতা বা শক্তি থাকলে তাকে কী বলে?
(ক) বাক্য
(খ) পদ
(গ) শব্দার্থ
(ঘ) বাক্যার্থ
সঠিক উত্তর: (খ) পদ

৯০. শক্তি যুক্ত একাধিক পদের অর্থপূর্ণ উক্তিকে কী বলে?
(ক) পদ
(খ) বাক্য
(গ) শব্দার্থ
(ঘ) বাক্যার্থ
সঠিক উত্তর: (খ) বাক্য

৯১. শব্দের অর্থকে কী বলে?
(ক) শব্দার্থ
(খ) বাক্যার্থ
(গ) পদ
(ঘ) বাক্য
সঠিক উত্তর: (ক) শব্দার্থ

৯২. বাক্যের অর্থকে কী বলে?
(ক) শব্দার্থ
(খ) বাক্যার্থ
(গ) পদ
(ঘ) বাক্য
সঠিক উত্তর: (খ) বাক্যার্থ

৯৩. শক্তি কী?
(ক) একপ্রকার সামর্থ্য
(খ) বিশ্বাসযোগ্য ব্যক্তির বক্তব্য
(গ) বস্তুর অভাব প্রত্যক্ষে জ্ঞান
(ঘ) পশ্চাদবর্তী জ্ঞান
সঠিক উত্তর: (ক) একপ্রকার সামর্থ্য

৯৪. মীমাংসক মতে, যে বাক্যের অর্থ পূর্বে জানা ছিল না তাকে কী বলে?
(ক) সন্নিকৃষ্ট বাক্যার্থ
(খ) অসন্নিকৃষ্ট বাক্যার্থ
(গ) পৌরুষেয় বাক্য
(ঘ) অপৌরুষেয় বাক্য
সঠিক উত্তর: (খ) অসন্নিকৃষ্ট বাক্যার্থ

৯৫. মীমাংসক মতে, অসন্নিকৃষ্ট বাক্যার্থের জ্ঞানকে কী বলে?
(ক) প্রত্যক্ষ
(খ) অনুমান
(গ) শব্দ
(ঘ) উপমান
সঠিক উত্তর: (গ) শব্দ

৯৬. মীমাংসক মতে, আপ্তবাক্য কী?
(ক) পৌরুষেয়
(খ) অপৌরুষেয়
(গ) বৈদিক বাক্য
(ঘ) লৌকিক বাক্য
সঠিক উত্তর: (ক) পৌরুষেয়

৯৭. মীমাংসক মতে, অপৌরুষেয় কী?
(ক) পৌরুষেয় বাক্য
(খ) বেদ-বাক্য
(গ) লৌকিক বাক্য
(ঘ) বিজ্ঞানীদের বাক্য
সঠিক উত্তর: (খ) বেদ-বাক্য

৯৮. প্রাভাকর মীমাংসকগণ শব্দের কোন ভাগটিকে স্বীকার করেন?
(ক) পৌরুষেয় বাক্য
(খ) লৌকিক বাক্য
(গ) বৈদিক বাক্য
(ঘ) বিজ্ঞানীদের বাক্য
সঠিক উত্তর: (গ) বৈদিক বাক্য

৯৯. প্রাভাকর মীমাংসক পৌরুষেয় বাক্যকে স্বীকার করেন না কেন?
(ক) কারণ এই বাক্য অসিদ্ধ হতে পারে
(খ) কারণ এই বাক্য অতীন্দ্রিয়
(গ) কারণ এই বাক্য বেদের সঙ্গে সাংঘর্ষিক
(ঘ) কারণ এই বাক্য প্রত্যক্ষের সমতুল্য
সঠিক উত্তর: (ক) কারণ এই বাক্য অসিদ্ধ হতে পারে

১০০. কোন মীমাংসক সম্প্রদায় পৌরুষেয় ও অপৌরুষেয় উভয়কে মেনেছেন?
(ক) প্রাভাকর মীমাংসক
(খ) ভাট্ট মীমাংসক
(গ) মুরারি মীমাংসক
(ঘ) কুমারিল মীমাংসক
সঠিক উত্তর: (খ) ভাট্ট মীমাংসক

১০১. ভাট্ট মীমাংসক মতে কোন বাক্য শব্দজ্ঞান উৎপন্ন করতে পারে না?
(ক) বিশ্বাসযোগ্য ব্যক্তির বাক্য
(খ) মিথ্যাবাদী বা প্রাসঙ্গিক বিষয়ে অজ্ঞ ব্যক্তির বাক্য
(গ) বৈদিক বাক্য
(ঘ) লৌকিক বাক্য
সঠিক উত্তর: (খ) মিথ্যাবাদী বা প্রাসঙ্গিক বিষয়ে অজ্ঞ ব্যক্তির বাক্য


একাদশ শ্রেণীর দর্শন তৃতীয় অধ্যায় প্রশ্ন উত্তর

একাদশ শ্রেণীর দর্শন প্রথম সেমিস্টার তৃতীয় অধ্যায় mcq

একাদশ শ্রেণীর দর্শন নতুন সিলেবাস প্রথম সেমিস্টার 

ক্লাস 11 দর্শন অধ্যায় 3 প্রশ্ন উত্তর

WBCHSE Class 11 philosophy New syllabus in bengali west bengal board

Class 11 1st semester philosophy New syllabus WB


একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, তৃতীয় অধ্যায়, জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি তৃতীয় অধ্যায় জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি MCQ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester, Gyan Laver Choiti Podhoti


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.