একাদশ শ্রেণী দর্শন প্রথম সেমিস্টার, পঞ্চম অধ্যায় ন্যায়সম্মত প্রত্যক্ষের লক্ষণ প্রশ্ন উত্তর | Class 11, 1st semester philosophy, Fifth Chapter WBCHSE
একাদশ শ্রেণীর দর্শন প্রথম সেমিস্টার পঞ্চম অধ্যায় "ন্যায়সম্মত প্রত্যক্ষের লক্ষণ" mcq প্রশ্ন উত্তর
১. ন্যায়দর্শনকে আর কী নামে উল্লেখ করা যায়?
(ক) লোকায়ত দর্শন
(খ) অন্বীক্ষিকী ন্যায়
(গ) জড়বাদী দর্শন
(ঘ) বৌদ্ধ দর্শন
সঠিক উত্তর: (খ) অন্বীক্ষিকী ন্যায়
২. ন্যায়দর্শন কয়টি শাখায় বিভক্ত?
(ক) একটি
(খ) দুটি
(গ) তিনটি
(ঘ) চারটি
সঠিক উত্তর: (খ) দুটি
৩. ন্যায়দর্শনের দুটি শাখা হল-
(ক) প্রাচীন ন্যায় ও নব্য ন্যায়
(খ) লৌকিক ও অলৌকিক
(গ) নির্বিকল্পক ও সবিকল্পক
(ঘ) আস্তিক ও নাস্তিক
সঠিক উত্তর: (ক) প্রাচীন ন্যায় ও নব্য ন্যায়
৪. ন্যায় মতে জ্ঞান কয়প্রকার ও কী কী?
(ক) একপ্রকার-প্রমা
(খ) দুপ্রকার-প্রমা ও অপ্রমা
(গ) তিনপ্রকার-প্রমা, অপ্রমা, সংশয়
(ঘ) চারপ্রকার-প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ
সঠিক উত্তর: (খ) দুপ্রকার-প্রমা ও অপ্রমা
৫. ন্যায় মতে প্রত্যক্ষ কয়প্রকার ও কী কী?
(ক) একপ্রকার-নির্বিকল্পক
(খ) দুপ্রকার-নির্বিকল্পক ও সবিকল্পক
(গ) তিনপ্রকার-লৌকিক, অলৌকিক, যোগজ
(ঘ) চারপ্রকার-প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ
সঠিক উত্তর: (খ) দুপ্রকার-নির্বিকল্পক ও সবিকল্পক
৬. ‘ন্যায়শাস্ত্র’-কে আর কী নামে উল্লেখ করা হয়?
(ক) জ্ঞানশাস্ত্র
(খ) প্রমাণশাস্ত্র
(গ) তর্কশাস্ত্র
(ঘ) দর্শনশাস্ত্র
সঠিক উত্তর: (খ) প্রমাণশাস্ত্র
৭. ন্যায়দর্শনের প্রকৃতি কীরূপ?
(ক) জড়বাদী
(খ) আধ্যাত্মবাদী
(গ) বস্তুবাদী
(ঘ) সুখবাদী
সঠিক উত্তর: (গ) বস্তুবাদী
৮. প্রমার করণকে ন্যায়দর্শনে কী বলা হয়?
(ক) প্রমেয়
(খ) প্রমাণ
(গ) সন্নিকর্ষ
(ঘ) বিশেষণ
সঠিক উত্তর: (খ) প্রমাণ
৯. প্রত্যক্ষের জন্য ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের কী প্রয়োজন হয়?
(ক) সমবায়
(খ) সংযোগ বা সন্নিকর্ষ
(গ) বিশেষণ
(ঘ) ব্যাপ্তি
সঠিক উত্তর: (খ) সংযোগ বা সন্নিকর্ষ
১০. সুতোর (তন্ডুর) সঙ্গে কাপড়ের (পটের) সন্নিকর্ষের নাম কী?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সমবায় সন্নিকর্ষ
(গ) বিশেষ্য-বিশেষণ ভাব
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (খ) সমবায় সন্নিকর্ষ
১১. ইন্দ্রিয়ের সঙ্গে দ্রব্যস্থ গুণত্বজাতির সম্বন্ধের নাম কী?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ
(গ) সমবায় সন্নিকর্ষ
(ঘ) বিশেষ্য-বিশেষণ ভাব
সঠিক উত্তর: (খ) সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ
১২. কর্ণ নামক ইন্দ্রিয়ের সঙ্গে শব্দগুণের সন্নিকর্ষের নাম কী?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সমবায় সন্নিকর্ষ
(গ) বিশেষ্য-বিশেষণ ভাব
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (খ) সমবায় সন্নিকর্ষ
১৩. যে প্রত্যক্ষে ইন্দ্রিয়ের সঙ্গে সামান্য বা জাতিধর্মের প্রত্যক্ষ হয়, তাকে কী প্রত্যক্ষ বলে?
(ক) সংযোগ প্রত্যক্ষ
(খ) সামান্য লক্ষণ সন্নিকর্ষ
(গ) জ্ঞান লক্ষণ
(ঘ) যোগজ প্রত্যক্ষ
সঠিক উত্তর: (খ) সামান্য লক্ষণ সন্নিকর্ষ
১৪. যে প্রত্যক্ষে পূর্বজ্ঞান সন্নিকর্ষরূপে কাজ করে, তাকে কী বলা হয়?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) জ্ঞান লক্ষণ সন্নিকর্ষ
(গ) সমবায় সন্নিকর্ষ
(ঘ) বিশেষ্য-বিশেষণ ভাব
সঠিক উত্তর: (খ) জ্ঞান লক্ষণ সন্নিকর্ষ
১৫. যোগীদের প্রত্যক্ষ কী নামে অভিহিত?
(ক) সংযোগ প্রত্যক্ষ
(খ) সমবায় প্রত্যক্ষ
(গ) যোগজ লক্ষণ প্রত্যক্ষ
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (গ) যোগজ লক্ষণ প্রত্যক্ষ
১৬. প্রদত্ত কোন্ দর্শন আস্তিক সম্প্রদায়ের অন্তর্ভুক্ত?
(ক) চার্বাক
(খ) ন্যায়
(গ) বৌদ্ধ
(ঘ) জৈন
সঠিক উত্তর: (খ) ন্যায়
১৭. ন্যায় মতে জ্ঞান কয়প্রকার?
(ক) একপ্রকার
(খ) দুইপ্রকার
(গ) তিনপ্রকার
(ঘ) চারপ্রকার
সঠিক উত্তর: (খ) দুইপ্রকার
১৮. ন্যায় মতে যথার্থ অনুভবকে কী বলা হয়?
(ক) অপ্রমা
(খ) প্রমা
(গ) সংশয়
(ঘ) ভ্রম
সঠিক উত্তর: (খ) প্রমা
১৯. প্রত্যক্ষের লক্ষণে কয়টি পদ আছে?
(ক) তিনটি
(খ) চারটি
(গ) পাঁচটি
(ঘ) ছয়টি
সঠিক উত্তর: (গ) পাঁচটি
২০. ন্যায় মতে সন্নিকর্ষ কয়প্রকার?
(ক) একপ্রকার
(খ) দুইপ্রকার
(গ) তিনপ্রকার
(ঘ) চারপ্রকার
সঠিক উত্তর: (খ) দুইপ্রকার
২১. ন্যায় মতে প্রথম লৌকিক সন্নিকর্ষের নাম কী?
(ক) সমবায় সন্নিকর্ষ
(খ) সংযোগ সন্নিকর্ষ
(গ) বিশেষ্য-বিশেষণ ভাব
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (খ) সংযোগ সন্নিকর্ষ
২২. ‘তত্ত্বচিন্তামণি’ গ্রন্থটি কে রচনা করেন?
(ক) গৌতম
(খ) গঙ্গেশ উপাধ্যায়
(গ) বাৎস্যায়ন
(ঘ) জয়ন্ত ভট্ট
সঠিক উত্তর: (খ) গঙ্গেশ উপাধ্যায়
২৩. কোনটি স্বতন্ত্রপন্থী বৈদিক দর্শন?
(ক) চার্বাক
(খ) ন্যায়
(গ) বৌদ্ধ
(ঘ) জৈন
সঠিক উত্তর: (খ) ন্যায়
২৪. ‘ন্যায়সূত্র’ গ্রন্থের রচয়িতা হলেন-
(ক) গঙ্গেশ উপাধ্যায়
(খ) মহর্ষি গৌতম
(গ) জয়ন্ত ভট্ট
(ঘ) বাৎস্যায়ন
সঠিক উত্তর: (খ) মহর্ষি গৌতম
২৫. ‘ন্যায়মঞ্জরী’ গ্রন্থের রচয়িতা কে?
(ক) গৌতম
(খ) জয়ন্ত ভট্ট
(গ) গঙ্গেশ উপাধ্যায়
(ঘ) বাৎস্যায়ন
সঠিক উত্তর: (খ) জয়ন্ত ভট্ট
২৬. ন্যায়দর্শনের প্রথম ভাষ্যকার হলেন-
(ক) গঙ্গেশ উপাধ্যায়
(খ) মহর্ষি বাৎস্যায়ন
(গ) জয়ন্ত ভট্ট
(ঘ) গৌতম
সঠিক উত্তর: (খ) মহর্ষি বাৎস্যায়ন
২৭. মহর্ষি বাৎস্যায়নের ভাষ্যগ্রন্থটি হল-
(ক) ন্যায়সূত্র
(খ) ন্যায়ভাষ্য
(গ) তত্ত্বচিন্তামণি
(ঘ) ন্যায়মঞ্জরী
সঠিক উত্তর: (খ) ন্যায়ভাষ্য
২৮. ন্যায়ভাষ্যের অপর নাম হল-
(ক) তত্ত্বচিন্তামণি
(খ) বাৎস্যায়নভাষ্য
(গ) ন্যায়মঞ্জরী
(ঘ) ন্যায়সূত্র
সঠিক উত্তর: (খ) বাৎস্যায়নভাষ্য
২৯. আচার্য গঙ্গেশ যে ন্যায়ের সূচনাকার, তা হল-
(ক) প্রাচীন ন্যায়
(খ) নব্য ন্যায়
(গ) লৌকিক ন্যায়
(ঘ) অলৌকিক ন্যায়
সঠিক উত্তর: (খ) নব্য ন্যায়
৩০. অন্বীক্ষিকী দর্শন বলা হয়-
(ক) চার্বাক দর্শনকে
(খ) ন্যায়দর্শনকে
(গ) বৌদ্ধ দর্শনকে
(ঘ) জৈন দর্শনকে
সঠিক উত্তর: (খ) ন্যায়দর্শনকে
৩১. ন্যায়দর্শন কোন্ সম্প্রদায়ভুক্ত?
(ক) নাস্তিক
(খ) আস্তিক
(গ) জড়বাদী
(ঘ) সুখবাদী
সঠিক উত্তর: (খ) আস্তিক
৩২. প্রমাণের মাধ্যমে কী পাওয়া যায়?
(ক) অপ্রমা
(খ) প্রমা
(গ) সংশয়
(ঘ) ভ্রম
সঠিক উত্তর: (খ) প্রমা
৩৩. অলৌকিক সন্নিকর্ষ কয়প্রকার?
(ক) একপ্রকার
(খ) দুইপ্রকার
(গ) তিনপ্রকার
(ঘ) চারপ্রকার
সঠিক উত্তর: (গ) তিনপ্রকার
৩৪. ঘট প্রত্যক্ষে কোন্ প্রকার সন্নিকর্ষ হয়?
(ক) সমবায় সন্নিকর্ষ
(খ) সংযোগ সন্নিকর্ষ
(গ) বিশেষ্য-বিশেষণ ভাব
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (খ) সংযোগ সন্নিকর্ষ
৩৫. লাল ফুলের লাল রং প্রত্যক্ষে কোন্ ধরনের সন্নিকর্ষ হয়?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ
(গ) সমবায় সন্নিকর্ষ
(ঘ) বিশেষ্য-বিশেষণ ভাব
সঠিক উত্তর: (খ) সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ
৩৬. ভূতলে ঘটাভাব প্রত্যক্ষে কোন্ ধরনের সন্নিকর্ষ হয়?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সমবায় সন্নিকর্ষ
(গ) বিশেষ্য-বিশেষণ ভাব সন্নিকর্ষ
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (গ) বিশেষ্য-বিশেষণ ভাব সন্নিকর্ষ
৩৭. কোন্ শাস্ত্রকে প্রমাণ শাস্ত্র বলা হয়?
(ক) চার্বাক শাস্ত্র
(খ) ন্যায় শাস্ত্র
(গ) বৌদ্ধ শাস্ত্র
(ঘ) জৈন শাস্ত্র
সঠিক উত্তর: (খ) ন্যায় শাস্ত্র
৩৮. ন্যায় মতে জ্ঞানের বিষয়কে বলা হয়-
(ক) প্রমাণ
(খ) প্রমেয় পদার্থ
(গ) সন্নিকর্ষ
(ঘ) বিশেষণ
সঠিক উত্তর: (খ) প্রমেয় পদার্থ
৩৯. ‘সর্বশাস্ত্র প্রদীপস্বরূপ’ বলা হয় যে দর্শনকে-
(ক) চার্বাক
(খ) ন্যায়
(গ) বৌদ্ধ
(ঘ) জৈন
সঠিক উত্তর: (খ) ন্যায়
৪০. ন্যায় মতে সন্নিকর্ষ হল-
(ক) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সংযোগ
(খ) প্রমাণের সঙ্গে প্রমার সম্বন্ধ
(গ) জ্ঞানের সঙ্গে বিষয়ের সম্বন্ধ
(ঘ) ইন্দ্রিয়ের সঙ্গে প্রমাণের সম্বন্ধ
সঠিক উত্তর: (ক) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সংযোগ
৪১. যে জ্ঞান অন্য পরোক্ষ জ্ঞানের মাধ্যমে লব্ধ নয়, তাকে কোন্ ধরনের জ্ঞান বলা হয়?
(ক) অনুমান
(খ) প্রত্যক্ষ
(গ) শব্দ
(ঘ) উপমান
সঠিক উত্তর: (খ) প্রত্যক্ষ
৪২. গোত্ব-এর প্রত্যক্ষে কোন্ ধরনের সন্নিকর্ষ হয়?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সংযুক্ত-সমবায়
(গ) বিশেষ্য-বিশেষণ ভাব
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (খ) সংযুক্ত-সমবায়
৪৩. অভাব প্রত্যক্ষে কোন্ ধরনের সন্নিকর্ষ হয়?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সমবায় সন্নিকর্ষ
(গ) বিশেষ্য-বিশেষণভাব
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (গ) বিশেষ্য-বিশেষণভাব
৪৪. ন্যায় মতে, সামান্য লক্ষণ সন্নিকর্ষ কোন্ ধরনের সন্নিকর্ষ?
(ক) লৌকিক
(খ) অলৌকিক
(গ) সংযোগ
(ঘ) সমবায়
সঠিক উত্তর: (খ) অলৌকিক
৪৫. যোগজ ও জ্ঞান লক্ষণ কোন্ ধরনের সন্নিকর্ষ?
(ক) লৌকিক
(খ) অলৌকিক
(গ) সংযোগ
(ঘ) সমবায়
সঠিক উত্তর: (খ) অলৌকিক
৪৬. কর্ণ-ইন্দ্রিয়ের সঙ্গে শব্দের সন্নিকর্ষকে কী বলা হয়?
(ক) সংযোগ
(খ) সমবায়
(গ) বিশেষ্য-বিশেষণ ভাব
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (খ) সমবায়
৪৭. চক্ষু-ইন্দ্রিয়ের সঙ্গে ঘটের সন্নিকর্ষকে কী বলে?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সমবায় সন্নিকর্ষ
(গ) বিশেষ্য-বিশেষণ ভাব
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (ক) সংযোগ সন্নিকর্ষ
৪৮. চক্ষু-ইন্দ্রিয়ের সঙ্গে ঘটরূপের সন্নিকর্ষ কী?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সংযুক্ত-সমবায় সন্নিকর্ষ
(গ) সমবায় সন্নিকর্ষ
(ঘ) বিশেষ্য-বিশেষণ ভাব
সঠিক উত্তর: (খ) সংযুক্ত-সমবায় সন্নিকর্ষ
৪৯. চক্ষু-ইন্দ্রিয়ের সঙ্গে রূপত্বের সন্নিকর্ষ কী?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) সমবায় সন্নিকর্ষ
(গ) সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ
(ঘ) বিশেষ্য-বিশেষণ ভাব
সঠিক উত্তর: (গ) সংযুক্ত-সমবেত-সমবায় সন্নিকর্ষ
৫০. মহর্ষি গৌতমের অপর নাম কী?
(ক) বাৎস্যায়ন
(খ) অক্ষপাদ
(গ) গঙ্গেশ
(ঘ) জয়ন্ত
সঠিক উত্তর: (খ) অক্ষপাদ
৫১. ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতা কে?
(ক) গঙ্গেশ উপাধ্যায়
(খ) মহর্ষি গৌতম
(গ) জয়ন্ত ভট্ট
(ঘ) বাৎস্যায়ন
সঠিক উত্তর: (খ) মহর্ষি গৌতম
৫২. ন্যায় দর্শনের আদি বা মূল গ্রন্থের নাম কি?
(ক) তত্ত্বচিন্তামণি
(খ) ন্যায়সূত্র
(গ) ন্যায়মঞ্জরী
(ঘ) ন্যায়ভাষ্য
সঠিক উত্তর: (খ) ন্যায়সূত্র
৫৩. ন্যায় সূত্রের প্রথম ভাষ্য রচনা করেন কে?
(ক) গৌতম
(খ) গঙ্গেশ উপাধ্যায়
(গ) বাৎস্যায়ন
(ঘ) জয়ন্ত ভট্ট
সঠিক উত্তর: (গ) বাৎস্যায়ন
৫৪. ন্যায় মতে প্রমাণ কি?
(ক) প্রমার ফল
(খ) প্রমার কারণ
(গ) প্রমেয় পদার্থ
(ঘ) সন্নিকর্ষ
সঠিক উত্তর: (খ) প্রমার কারণ
৫৫. ন্যায় দর্শনে কয়টি প্রমাণ স্বীকৃত হয়েছে?
(ক) দুটি
(খ) তিনটি
(গ) চারটি
(ঘ) পাঁচটি
সঠিক উত্তর: (গ) চারটি
৫৬. ন্যায় মতে প্রমা বা যথার্থ জ্ঞান কয় প্রকার ও কি কি?
(ক) দুই প্রকার-প্রত্যক্ষ, অনুমান
(খ) তিন প্রকার-প্রত্যক্ষ, অনুমান, উপমান
(গ) চার প্রকার-স্মৃতি, সংশয়, ভ্রম, তর্ক
(ঘ) পাঁচ প্রকার-প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ, অর্থাপত্তি
সঠিক উত্তর: (গ) চার প্রকার-স্মৃতি, সংশয়, ভ্রম, তর্ক
৫৭. ন্যায় মতে অনুমানের ভিত্তি কি?
(ক) সংযোগ সন্নিকর্ষ
(খ) পক্ষ ধর্মতা ও ব্যাপ্তি জ্ঞান
(গ) সমবায় সন্নিকর্ষ
(ঘ) সামান্য লক্ষণ
সঠিক উত্তর: (খ) পক্ষ ধর্মতা ও ব্যাপ্তি জ্ঞান
৫৮. পরামর্শ কি?
(ক) ব্যাপ্তি বিশিষ্ট পক্ষ ধর্মতা জ্ঞান
(খ) প্রত্যক্ষ জ্ঞান
(গ) সামান্য লক্ষণ
(ঘ) ইন্দ্রিয় সন্নিকর্ষ
সঠিক উত্তর: (ক) ব্যাপ্তি বিশিষ্ট পক্ষ ধর্মতা জ্ঞান
৫৯. অনুমিতি কি?
(ক) প্রত্যক্ষ জ্ঞান
(খ) পরামর্শ থেকে পাওয়া জ্ঞান
(গ) সামান্য লক্ষণ
(ঘ) সমবায় সন্নিকর্ষ
সঠিক উত্তর: (খ) পরামর্শ থেকে পাওয়া জ্ঞান
৬০. মহর্ষি গৌতমের অপর নাম কি?
(ক) গঙ্গেশ
(খ) অক্ষপাদ
(গ) বাৎস্যায়ন
(ঘ) জয়ন্ত
সঠিক উত্তর: (খ) অক্ষপাদ
৬১. হেতুর অপর নাম কি?
(ক) পক্ষ
(খ) লিঙ্গ বা চিহ্ন
(গ) সাধ্য
(ঘ) ব্যাপ্তি
সঠিক উত্তর: (খ) লিঙ্গ বা চিহ্ন
৬২. নব্য ন্যায়ের প্রতিষ্ঠাতা কে?
(ক) গৌতম
(খ) গঙ্গেশ উপাধ্যায়
(গ) বাৎস্যায়ন
(ঘ) জয়ন্ত ভট্ট
সঠিক উত্তর: (খ) গঙ্গেশ উপাধ্যায়
৬৩. “তত্ত্বচিন্তামণি” গ্রন্থটি কার লেখা?
(ক) গৌতম
(খ) গঙ্গেশ উপাধ্যায়
(গ) বাৎস্যায়ন
(ঘ) জয়ন্ত ভট্ট
সঠিক উত্তর: (খ) গঙ্গেশ উপাধ্যায়
৬৪. “ন্যায় মঞ্জরী” গ্রন্থটি কার লেখা?
(ক) গৌতম
(খ) জয়ন্ত ভট্ট
(গ) গঙ্গেশ উপাধ্যায়
(ঘ) বাৎস্যায়ন
সঠিক উত্তর: (খ) জয়ন্ত ভট্ট
৬৫. ন্যায় মতে প্রত্যক্ষ কি?
(ক) ব্যাপ্তি জ্ঞান
(খ) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সন্নিকর্ষে সৃষ্ট জ্ঞান
(গ) পরামর্শ থেকে পাওয়া জ্ঞান
(ঘ) বিশেষ্য-বিশেষণ ভাব
সঠিক উত্তর: (খ) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সন্নিকর্ষে সৃষ্ট জ্ঞান
৬৬. মহর্ষি গৌতমের মতে প্রত্যক্ষের সংজ্ঞা কী?
(ক) ইন্দ্রিয়ার্থ সন্নিকর্ষোৎপন্নং জ্ঞানং অব্যপদেশ্যম্ অব্যভিচারী ব্যবসায়াত্মকং প্রত্যক্ষম্
(খ) ব্যাপ্তি বিশিষ্ট পক্ষ ধর্মতা জ্ঞান
(গ) সামান্য লক্ষণ সন্নিকর্ষ
(ঘ) পরামর্শ থেকে পাওয়া জ্ঞান
সঠিক উত্তর: (ক) ইন্দ্রিয়ার্থ সন্নিকর্ষোৎপন্নং জ্ঞানং অব্যপদেশ্যম্ অব্যভিচারী ব্যবসায়াত্মকং প্রত্যক্ষম্
৬৭. ন্যায় দর্শনকে আস্তিক দর্শন বলে কেন?
(ক) কারণ এটি বেদের প্রামাণ্য স্বীকার করে
(খ) কারণ এটি জড়বাদী দর্শন
(গ) কারণ এটি সুখবাদী দর্শন
(ঘ) কারণ এটি নাস্তিক দর্শন
সঠিক উত্তর: (ক) কারণ এটি বেদের প্রামাণ্য স্বীকার করে
৬৮. ন্যায় মতে প্রত্যক্ষ কয় প্রকার ও কি কি?
(ক) দুই প্রকার-লৌকিক প্রত্যক্ষ, অলৌকিক প্রত্যক্ষ
(খ) তিন প্রকার-নির্বিকল্পক, সবিকল্পক, প্রত্যভিজ্ঞা
(গ) চার প্রকার-প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ
(ঘ) পাঁচ প্রকার-সংযোগ, সমবায়, বিশেষ্য-বিশেষণ, সামান্য লক্ষণ, যোগজ
সঠিক উত্তর: (ক) দুই প্রকার-লৌকিক প্রত্যক্ষ, অলৌকিক প্রত্যক্ষ
৬৯. লৌকিক প্রত্যক্ষ কয় প্রকার ও কি কি?
(ক) দুই প্রকার-নির্বিকল্পক, সবিকল্পক
(খ) তিন প্রকার-নির্বিকল্পক, সবিকল্পক, প্রত্যভিজ্ঞা
(গ) চার প্রকার-সংযোগ, সমবায়, বিশেষ্য-বিশেষণ, সামান্য লক্ষণ
(ঘ) পাঁচ প্রকার-প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ, অর্থাপত্তি
সঠিক উত্তর: (খ) তিন প্রকার-নির্বিকল্পক, সবিকল্পক, প্রত্যভিজ্ঞা
(ক) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সংযোগে সৃষ্ট জ্ঞান
(খ) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের অলৌকিক সন্নিকর্ষে সৃষ্ট জ্ঞান
(গ) ব্যাপ্তি জ্ঞান
(ঘ) পরামর্শ থেকে পাওয়া জ্ঞান
সঠিক উত্তর: (খ) ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের অলৌকিক সন্নিকর্ষে সৃষ্ট জ্ঞান